• প্রিন্ট সংস্করণ
  • অনলাইন সংস্করণ
  • যোগাযোগের ঠিকানা
  • লাইসেন্স গ্রহণে ওয়াসার চিঠিতে সমালোচনার ঝড় 

     admin 
    04th Aug 2021 1:40 am  |  অনলাইন সংস্করণ

    চট্টগ্রাম নগরীর সিআরবি (সেন্ট্রাল রেলওয়ে বিল্ডিং) এলাকায় হাসপাতাল নির্মাণের বিরুদ্ধে আন্দোলন যখন তুঙ্গে ঠিক তখন প্রকল্প এলাকায় নলকূপ স্থাপনে লাইসেন্স নেওয়ার অনুরোধ সংক্রান্ত ওয়াসার চিঠি নিয়ে সমালোচনার ঝড় বইছে।

    চট্টগ্রাম ওয়াসা হাসপাতাল নির্মাণের প্রকল্প পরিচালক তথা রেলওয়েকে ২ আগস্ট এই চিঠি দেয়। যদিও ওয়াসা বলছে, অনুমোদনহীনভাবে নলকূপ স্থাপন করায় নিয়ম অনুযায়ী তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে। রেলওয়ে নলকূপের লাইসেন্স নিতে আবেদন যদি করে এরপর লাইসেন্স দেওয়া হবে কি হবে না সেটা বিবেচনা করা হবে।

    আন্দোলনের সঙ্গে জড়িতরা বলছেন, নলকূপ স্থাপন কাজ বন্ধ করতে ব্যবস্থা নেওয়ার জন্য ওয়াসাকে স্মারকলিপি দেওয়ার পর ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক আশ্বাস দিয়েছিলেন। কিন্তু নলকূপ স্থাপনের বিষয়ে চিঠিতে দেখা গেছে, কাজ বন্ধ করার কোনো কথা বলা হয়নি বা উদ্যোগ নেওয়া হয়নি। উল্টো বলা হয়েছে, ফি জমা দিয়ে লাইসেন্স নিতে। আর এতেই তারা ওয়াসার এমন ভূমিকায় প্রশ্ন তুলেছেন।

    এদিকে, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী সিআরবিতে হাসপাতালের বিরুদ্ধে আন্দোলনকারী নাগরিক সমাজ, চট্টগ্রামের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন। নাগরিক সমাজের নেতারা মঙ্গলবার দুপুরে মেয়রের সঙ্গে দেখা করে সিআরবিতে হাসপাতাল নির্মাণের বিরুদ্ধে হস্তক্ষেপ কামনা করেন। এ সময় মেয়র বলেন, সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী সিআরবি একটি সাংস্কৃতিক ঐতিহ্য স্মারক।

    এখানে প্রাকৃতিক সৌন্দর্য ও বৈভবহানি করে হাসপাতাল তো নয়, ইট-পাথরের কোনো স্থাপনা গড়ে তুলতে দেওয়া হবে না। চট্টগ্রাম নগরীর যেখানেই মুক্তিযুদ্ধ, রাজনৈতিক ও সাংস্কৃতিক ঐতিহ্যের স্মৃতিময় স্থান রয়েছে সেগুলো যথাযথ সংরক্ষণ করে সেখানে ইতিহাসের সঙ্গে সঙ্গতিপূর্ণ তাৎপর্যমণ্ডিত সৌধ স্মারক স্থাপনা গড়ে তোলা হবে।

    নলকূপ স্থাপনে চট্টগ্রাম ওয়াসার সিনিয়র সহকারী সচিব ও প্রধান রাজস্ব কর্মকর্তা মো. দিদারুল আলম সিআরবি বিশেষায়িত হাসপাতাল নির্মাণ প্রকল্প পরিচালক, রেলওয়ে পূর্বাঞ্চলকে দেওয়া চিঠিতে বলেছেন, ওয়াসার আওতাধীন এলাকায় কোনো গভীর নলকূপ স্থাপন করতে হলে ওয়াসার অনুমোদন নেওয়া বাধ্যতামূলক। ওয়াসার পরিদর্শক দল দেখতে পায় প্রকল্প এলাকায় গভীর নলকূপ স্থাপনের নিমিত্তে টেস্টবোরিংয়ের কাজ চলছে। কিন্তু এ জন্য ওয়াসার কোনো অনুমোদন নেওয়া হয়নি। আবেদনও করা হয়নি। গভীর নলকূপ স্থাপনের লাইসেন্সের নির্ধারিত ফি পরিশোধসাপেক্ষে চট্টগ্রাম ওয়াসা থেকে লাইসেন্স গ্রহণের জন্য অনুরোধ করা হল। এই চিঠি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়।

    সিআরবিতে হাসপাতালবিরোধী আন্দোলনে নেতৃত্বদানকারী কমিটি নাগরিক সমাজ, চট্টগ্রামের সদস্য সচিব অ্যাডভোকে ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল যুগান্তরকে বলেন, ওয়াসাকে আমরা চিঠি দিয়েছিলাম যাতে সিআরবিতে নলকূপ স্থাপন কাজ বন্ধের ব্যবস্থা নেওয়া হয়। কিন্তু ওয়াসা এ সংক্রান্ত যে চিঠি রেলওয়ের প্রকল্প পরিচালককে দিয়েছে তা যথাযথ হয়নি। তাদের উচিত ছিল কাজ বন্ধ করে দেওয়া।

    চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক একেএম ফজলুল্লাহ যুগান্তরকে বলেন, আমরা যথানিয়মে চিঠি দিয়েছি প্রকল্প পরিচালককে। চট্টগ্রামে তা রিসিভ না করায় রেজিস্টার্ড ডাকযোগে ঢাকায় পাঠানো হয়েছে। তাছাড়া রেলওয়ের প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, তারা নলকূপ স্থাপন করছেন না। সয়েল টেস্টের জন্য বোরিং করছেন। এ অবস্থায় আসলেই তারা কী করছে সেটা দেখার জন্য অপেক্ষা করতে হবে। লাইসেন্সের জন্য আবেদন করলেও ওয়াসা ঐতিহ্যমণ্ডিত ও সংরক্ষিত এলাকায় নলকূপ স্থাপনে অনুমতি দেবে না।

    চট্টগ্রামের সর্বস্তরের মানুষ প্রায় এক মাস ধরে নানা প্রতিবাদ কর্মসূচি পালন করে আসছে। সর্বশেষ ঐক্যবদ্ধ আন্দোলনের জন্য আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও বিশিষ্ট সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেনকে চেয়ারম্যান ও বিশিষ্ট আইনজীবী ও নগর আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুলকে সদস্যসচিব করে ১০০১ সদস্যবিশিষ্ট কমিটি ‘নাগরিক সমাজ, চট্টগ্রাম’ গঠন করে।

    Leave a Reply

    Your email address will not be published.

    follow us with facebook

    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১