• প্রিন্ট সংস্করণ
  • অনলাইন সংস্করণ
  • যোগাযোগের ঠিকানা
  • নারীর মুক্তি মানেই পুরুষের মুক্তি 

     admin 
    04th Aug 2021 10:32 am  |  অনলাইন সংস্করণ

    নারীর মুক্তি মানেই পুরুষের মুক্তি বলে উল্লেখ করেছেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মহিলা বিষয়ক অধিদফতরের উপ-পরিচালক ফাতেমা জহুরা। তিনি বলেন, ‘সরকার লিঙ্গ সমতা অর্জনে অনেক বেশি কাজ করে যাচ্ছে।’

    বৃহস্পতিবার (২৪ জুন) রাজধানীতে ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভার্সিটি (জিজেডি) কর্মসূচির অবহিতকরণ সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সমাজের ইতিবাচক পরিবর্তনের পূর্বশর্ত জেন্ডার সমতা অর্জন। এ লক্ষ্যকে সামনে রেখে ব্র্যাক এই সভার আয়োজন করে।

    ফাতেমা জহুরা বলেন, ‘জেন্ডার সমতা অর্জনের মধ্য দিয়ে জেন্ডার ক্ষমতা নিশ্চিত হয়। আর এ লক্ষ্য বাস্তবায়নে সরকারের সঙ্গে যে কয়টি সহযোগী সংগঠন কাজ করছে তার মধ্যে ব্র্যাকের ভূমিকা অগ্রগণ্য।’

    এ সময় ব্র্যাকের হেড অফিস ও মাঠ পর্যায়ের বিভিন্ন কর্মকর্তারা অংশগ্রহণমূলক বক্তব্য প্রদান করেন। জিজেডি কর্মসূচির ঢাকার রিজিওনাল ম্যানেজার -জেন্ডার মেইনস্ট্রিমিং রুদমিলা আহমেদ ব্র্যাকের জেন্ডার মেইনস্ট্রিমিংকরণ সম্পর্কিত মূল উপস্থাপনা প্রদান করেন।

    এরপর উন্মুক্ত আলোচনায় ব্র্যাকের জিজেডি কর্মসূচির হেড অফিসের প্রোগ্রাম ম্যানেজার দিলরুবা নাসরিন, লিড-মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন অ্যান্ড নলেজ ম্যানেজমেন্ট শাহজাহান হোসেইনসহ বিভিন্ন কর্মসূচির কর্মকর্তাগণ আলোচনায় অংশগ্রহণ করেন।

    সভায় মূলধারার জেন্ডার বা জেন্ডার মেইনস্ট্রিমিং, জেন্ডার কর্মসূচির মাঠ পর্যায়ের সমন্বিত উদ্যোগসহ লিঙ্গ সমতা ও নারী সংবেদনশীলতা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

    পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে ব্র্যাকে পঞ্চবার্ষিক কর্মকৌশল ২০২১-২৫ এ জেন্ডার সমতা ও ক্ষমতায়নের অব্যাহত প্রচেষ্টার চিত্র, বাস্তবতা ও কর্ম-পরিকল্পনা নিয়ে আলোচনা হয়।

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর
     

    follow us with facebook

    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    en_USEnglish