• প্রিন্ট সংস্করণ
  • অনলাইন সংস্করণ
  • যোগাযোগের ঠিকানা
  • জনপ্রশাসন পদকের নাম বদলে ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক 

     admin 
    01st Feb 2022 5:00 pm  |  অনলাইন সংস্করণ

    এ বছর থেকে নতুন নামে দেয়া হবে জনপ্রশাসন পদক। এখন থেকে এই পদকের নাম হবে বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক। মঙ্গলবার এ সংক্রান্ত একটি নীতিমালা জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক নীতিমালা- ২০২২ নামের এ নীতিমালায় বলা হয়েছে, সাধারণ প্রশাসন ও ব্যবস্থাপনা, উন্নয়ন প্রশাসন, সামাজিক উন্নয়ন ও ব্যবস্থাপনা, মানব উন্নয়ন, অর্থনৈতিক উন্নয়ন, পরিবেশ উন্নয়ন, দুর্যোগ ও সংকট মোকাবিলা, অপরাধ প্রতিরোধ, জনসেবায় উদ্ভাবন, সংস্কার, গবেষণা এবং বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বঙ্গবন্ধু ব্যক্তি, দল বা প্রতিষ্ঠানকে এ বছর ১২টি পদক দেয়া হবে। নীতিমালায় বলা হয়, জনপ্রশাসনে কর্মরত কর্মচারীদের সৃজনশীল ও গঠনমূলক কার্যক্রম উৎসাহিত করার মাধ্যমে কর্মস্পৃহা বৃদ্ধি, দক্ষতা উন্নয়নে উৎসাহিতকরণ ও সরকারের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন অধিকতর গতিশীল করার লক্ষ্যে সরকার প্রতি বছর জনপ্রশাসন পদক প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে। পদক প্রদানের কার্যক্রমকে সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে ‘জনপ্রশাসন পদক নীতিমালা ২০১৫ (২০১৬ সালে সংশোধিত)’ বাতিল করে এ নীতিমালা প্রণয়ন করা হলো।

    সরকারি কর্মচারী ব্যক্তিগত, দলগত বা প্রাতিষ্ঠানিকভাবে পুরস্কারের জন্য আবেদন করতে পারবেন। সরকারি কর্মচারী/প্রতিষ্ঠানের জন্য বিধি দ্বারা নির্ধারিত কার্যপরিধির ওপর বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক বিবেচনা করা হবে। পুরস্কার হিসেবে দেয়া হবে ২১ ক্যারেট মানের ১৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক এবং রাষ্ট্রীয় মনোগ্রাম সম্বলিত সম্মাননাপত্র। এছাড়া, ব্যক্তিগত অবদানের জন্য ২ লাখ টাকা এবং দলগত অবদানের জন্য দেয়া হবে ৫ লাখ টাকা। এক্ষেত্রে দলের সদস্য সংখ্যা হতে হবে ৫ জন। দলের প্রত্যেক সদস্যই স্বর্ণপদক, সম্মাননাপত্র ও ক্রেস্ট পাবেন। প্রতিষ্ঠানের ক্ষেত্রে দেয়া হবে স্বর্ণপদক, ক্রেস্ট ও সম্মাননাপত্র। সরকার নির্বাহী আদেশের মাধ্যমে পুরস্কারের অর্থের পরিমাণ কমাতে বা বাড়াতে পারবে।

    সরকারি কর্মচারি একই প্রকৃতির কাজের জন্য একবারই পদক পাবেন। কেউ তার কোন অবদানের জন্য অন্য কোন জাতীয় পদকের জন্য একবার পুরস্কার অর্জন করলে তিনি তার ওই কাজের জন্য ফের জনপ্রশাসন পদকের জন্য আবেদন করতে পারবেন না বলে জানানো হয়েছে নীতিমালায়। রাষ্ট্রবিরোধী কার্যকলাপ বা নৈতিক স্খলনজনিত কোন ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়ে কোন পদকপ্রাপ্ত কর্মকর্তা এক বছর বা তার এর বেশি মেয়াদে চূড়ান্তভাবে কারাদণ্ডে দণ্ডিত হলে সরকার তার পদক প্রত্যাহার করতে পারবে। বঙ্গবন্ধু জনপ্রশাসন পদকপ্রাপ্তদের নাম, পদবি ও অবদানের তথ্য সরকারি গেজেটে প্রকাশ করতে হবে। ইতোপূর্বে যারা জনপ্রশাসন পদক পেয়েছেন তাদের তথ্যও সরকারি গেজেটে প্রকাশ করতে হবে। প্রশাসন কর্মকর্তাদের কাজের স্বীকৃতি দিতে ২০১৬ সালের ২৩ জুলাই প্রথমবার দেয়া হয় জনপ্রশাসন পদক। প্রতিবছরই এ পদক দেয়া হচ্ছে।

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর
     

    follow us with facebook

    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    en_USEnglish